সর্বশেষ সংবাদ

দক্ষিণ কোরিয়ার অফশোর বায়ুবিদ্যুৎ প্রকল্প চীনা জড়িত থাকার জন্য তদন্তের সম্মুখীন হচ্ছে।

গত বছরের ডিসেম্বর থেকে কোরিয়ান অফশোর উইন্ড পাওয়ার মার্কেটে চীনা পণ্যের আক্রমণ সম্পর্কে সতর্কতা চলছে। এটি প্রকাশ করা হয়েছিল যে সরকার কর্তৃক অনুমোদিত পাঁচটি অফশোর বায়ু বিদ্যুৎ উৎপাদনের ফিক্সড বিডিং প্রকল্পের প্রধান সরঞ্জাম সরবরাহকারী ছিল (সিনানুই, ইয়েংগওয়াং নাকওল, ওয়ান্ডো জিউমিল 1 এবং 2, এবং জিওলাবুক-ডো গোচাং) চীনা কোম্পানি।

উদাহরণস্বরূপ, দক্ষিণ জিওলা প্রদেশে 364.8 মেগাওয়াট ইয়েংগওয়াং নাকওল অফশোর বায়ু বিদ্যুৎ প্রকল্পটি থাইল্যান্ডের বি গ্রিম পাওয়ার দ্বারা ডিজাইন করা একটি উন্নয়ন কনসোর্টিয়ামের নেতৃত্বে, চায়না এনার্জি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন (CEEC) দ্বারা প্রকল্প অর্থায়নের নিশ্চয়তা রয়েছে। তদনুসারে, টারবাইনগুলি সরবরাহ করবে ডেনমার্কের ভেস্টাস, এবং সাবমেরিন তারগুলি সরবরাহ করবে চীনের হেংটং অপটিক-ইলেকট্রিক। একইভাবে, উত্তর জিওলা প্রদেশের গোচাং-এ, চীনের মিংইয়াং স্মার্ট এনার্জি টারবাইন সরবরাহকারী হিসাবে নির্বাচিত হয়েছিল।

রেপ. না কিয়ং-ওনের অফিসের একজন কর্মকর্তা বলেছেন, “আমরা ইয়েংগওয়াং সহ বায়ু শক্তি খামার সরঞ্জাম সরবরাহকারীদের সম্পর্কে নির্দিষ্ট তথ্যের জন্য অনুরোধ করেছি, যারা চীনা পণ্য ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে, কিন্তু আমরা একটি উত্তর পেয়েছি যে, ‘আমরা ব্যবহারের অবস্থা প্রকাশ করতে পারি না। .’”

পিপল পাওয়ার পার্টির আইনপ্রণেতা না কিয়ং-ওন, ন্যাশনাল অ্যাসেম্বলির বাণিজ্য, শিল্প ও শক্তি কমিটির সদস্য, বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রক এবং কোরিয়া এনার্জি এজেন্সিকে চাইনিজ সরঞ্জাম (টারবাইন, টারবাইন) ব্যবহারের প্রবণতা সম্পর্কে তথ্য সরবরাহ করার জন্য অনুরোধ করেছেন সাবমেরিন ক্যাবল ইত্যাদি) গার্হস্থ্য অফশোর উইন্ড পাওয়ার কমপ্লেক্সে ব্যবহৃত হয়। গত 5 বছরে (2019-2024) দেশীয় সরঞ্জাম ব্যবহারের বর্তমান অবস্থা। তবে, শিক্ষা মন্ত্রণালয় এবং সংস্থার প্রতিক্রিয়া, “কোন তথ্য নেই।”

রেপ. না গত পাঁচ বছরে চীনা পুঁজির প্রবাহের অবস্থা, চীনা সাবমেরিন তারের সাথে সম্পর্কিত ঝুঁকি মূল্যায়ন এবং দেশীয় ছোট ও মাঝারি আকারের ব্যবসার ক্ষতির পরিমাণের তথ্যেরও অনুরোধ করেছিলেন, কিন্তু শুধুমাত্র “আমি ডন” এর উত্তর পেয়েছি ‘জানি না’ প্রকল্প পর্যালোচনা সংস্থা থেকে।

শিল্পটি সাবমেরিন ক্যাবল সেক্টর নিয়ে সবচেয়ে বেশি উদ্বিগ্ন। সমুদ্রতলের টপোগ্রাফি সম্পর্কিত তথ্য সাবমেরিন তারগুলি স্থাপনের জন্য অপরিহার্য যা সমুদ্র উপকূলীয় বায়ু শক্তি থেকে ভূমিতে উৎপন্ন বিদ্যুৎ প্রেরণ করে। শিল্পের একজন অভ্যন্তরীণ ব্যক্তি উল্লেখ করেছেন, “চীনা সমুদ্রের তলদেশে তারের ব্যবহার সংবেদনশীল সামরিক তথ্য প্রকাশ করতে পারে, যেমন অভ্যন্তরীণ সমুদ্রের তলদেশের মানচিত্র, নৌ প্রশিক্ষণের ক্ষেত্র এবং সাবমেরিন চলাচলের পথ।”

সাবমেরিন তারগুলি সনাক্তকরণ সেন্সর দিয়ে সজ্জিত। একটি তারের মেরামত বা সনাক্ত করতে, আপনাকে তার অবস্থান জানতে হবে। তা সত্ত্বেও, কোরিয়া এনার্জি এজেন্সি একটি ব্যবসায়িক প্রচার সংস্থা নির্বাচন করার সময় চীন দ্বারা ইনস্টল করা সমুদ্রের তলদেশে তারের মাধ্যমে যোগাযোগ ওয়্যারট্যাপিং বা সামরিক তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা সম্পর্কিত ঝুঁকিগুলি মূল্যায়ন করেনি।

বায়ু বিদ্যুৎ উৎপাদনের জন্য সরকারের ‘নির্দিষ্ট মূল্য চুক্তি প্রতিযোগিতামূলক বিডিং সিস্টেম’ থেকে এই পরিস্থিতির উদ্ভব হয়েছে, যা 2022 সাল থেকে বাস্তবায়িত হয়েছে। এই সিস্টেমটি 20 বছরের জন্য একটি নির্দিষ্ট মূল্যে বিদ্যুৎ সরবরাহের নিশ্চয়তা দেয় এবং বিদ্যুৎ সরবরাহের জন্য নির্বাচনের মানদণ্ডের 60% বরাদ্দ করে। মূল্য গত আগস্টে, সরকার ঘোষণা করেছে যে এটি বিদ্যুৎ সরবরাহের মূল্যের ওজন বর্তমান 60% থেকে 50% কমিয়ে দেবে এবং ‘শিল্প অর্থনৈতিক প্রভাব’ যেমন গার্হস্থ্য সরবরাহ শৃঙ্খল এবং নিরাপত্তার ওজন 16% থেকে 26% বৃদ্ধি করবে, তবে উদ্বেগ এখনও অবশিষ্ট এর কারণ হল কোরিয়ান কোম্পানির ছদ্মবেশে প্রকল্পগুলিতে অংশ নেওয়া থেকে চীনা পুঁজিকে আটকানোর কোনও উপায় নেই।

চুং-আং ইউনিভার্সিটির এনার্জি সিস্টেম ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জিয়ং ডং-উক জোর দিয়েছিলেন, “সরকারের উচিত দেশীয় ইকোসিস্টেমকে উত্সাহিত করা এবং দেশীয় সরঞ্জাম ব্যবহারকে উত্সাহিত করে প্রতিযোগিতামূলকতা জোরদার করা।”

2022 সালে, মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করেছিল যে মেটা (পূর্বে Facebook), যেটি চায়না মোবাইলের সাথে ক্যালিফোর্নিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়াকে সংযুক্ত করে একটি সমুদ্রের তলদেশে তারের প্রকল্পে কাজ করেছিল, ‘চীনা কোম্পানিগুলিকে বাদ দিন।’ একইভাবে, ইউরোপীয় কমিশন সাবমেরিন ক্যাবল অবকাঠামো খাত থেকে চীনের হুয়াওয়ে এবং জেডটিই-এর মতো ‘উচ্চ-ঝুঁকিপূর্ণ অপারেটর’কে পর্যায়ক্রমে বাদ দেওয়ার সুপারিশ করেছে।

রেপ. না বলেছেন, “সরকারের জন্য চীনা সাবমেরিন তারের ব্যবহার উপেক্ষা করা দেশের মূল শিল্পগুলিকে রক্ষা ও লালনপালনের দায়িত্বকে অবহেলা করার সমতুল্য,” এবং যোগ করেছেন, “অফশোর বায়ু বিদ্যুৎ উৎপাদন ব্যবসার সামগ্রিক অপারেশন পর্যালোচনা করার ব্যবস্থা এবং দেশীয় কোম্পানিগুলোকে রক্ষা করতে হবে।

Related Articles

Back to top button