সর্বশেষ সংবাদ

LIG Nex1 KADEX 2024-এ অত্যাধুনিক সামরিক উদ্ভাবন প্রদর্শন করে

LIG Nex1, কোরিয়ার শীর্ষস্থানীয় প্রতিরক্ষা সংস্থা, ‘2024 আর্মি ইন্টারন্যাশনাল ডিফেন্স ইন্ডাস্ট্রি এক্সিবিশন’ (KADEX) এ অত্যাধুনিক প্রতিরক্ষা প্রযুক্তি প্রদর্শন করেছে, যা 2 অক্টোবর চুংচেওংনাম-ডোতে গ্যারিয়ং বিশ্ববিদ্যালয়ে পাঁচ দিনের জন্য খোলা হয়েছে। কোম্পানিটি ভবিষ্যত যুদ্ধক্ষেত্র সমাধান এবং রপ্তানি-ভিত্তিক অস্ত্র সিস্টেমের একটি পরিসর উপস্থাপন করেছে যার লক্ষ্য অভিজাত এবং সামরিক বাহিনীর উন্নত আধুনিকীকরণকে শক্তিশালী করা।

এই প্রদর্শনীতে, LIG ​​Nex1 ভবিষ্যতের যুদ্ধক্ষেত্রের জন্য অপ্টিমাইজ করা ‘স্মার্ট আর্মামেন্ট’ প্রবর্তন করেছে, যার মধ্যে একটি বিস্তৃত ড্রোন সমাধান রয়েছে যা প্রতিরক্ষা এবং বেসামরিক উভয় ক্ষেত্রেই অন্তর্ভুক্ত। এই সমাধানগুলির মধ্যে রয়েছে নজরদারি, পুনরুদ্ধার, ধর্মঘট, পরিবহন এবং অ্যান্টি-ড্রোন অপারেশন। এছাড়াও, মনুষ্য-মানুষবিহীন হাইব্রিড সিস্টেমের অংশ হিসাবে ডিজাইন করা ‘মানবহীন সারফেস শিপ (হাইগুম-3)’ও উন্মোচন করা হয়েছিল।

হাইলাইটগুলির মধ্যে একটি ছিল ‘বিগুং’-এর প্রবর্তন, একটি নির্দেশিত অস্ত্র যা সম্প্রতি ইউএস ফরেন কম্প্যারেটিভ টেস্টিং (এফসিটি) প্রোগ্রামের জন্য চূড়ান্ত পরীক্ষা গুলি সম্পন্ন করেছে। এই মাইলফলক মার্কিন বাজারে অভ্যন্তরীণভাবে উত্পাদিত নির্দেশিত অস্ত্রের প্রথম রপ্তানির সম্ভাবনা উত্থাপন করে। LIG Nex1 একটি AI-ভিত্তিক কমান্ড এবং নিয়ন্ত্রণ ব্যবস্থাও চালু করেছে যা যুদ্ধক্ষেত্রের পরিস্থিতিগুলিকে স্বীকৃতি দেয় এবং দ্রুত কমান্ডের সিদ্ধান্তগুলিকে সমর্থন করার জন্য একটি বহুমাত্রিক বিন্যাসে তাদের কল্পনা করে।

এই প্রদর্শনীতে সৈনিকদের অভিজাতদের আধুনিকীকরণে অবদান রাখার সময় সৈনিকদের অস্বস্তি মোকাবেলায় ডিজাইন করা বিভিন্ন ধরনের স্মার্ট অস্ত্র পণ্য প্রদর্শন করা হয়েছে। তাদের মধ্যে ছিল ‘স্মল গাইডেড মিসাইল’, যেটি একটি কোরিয়ান-তৈরি রাইফেলে মাল্টি-পারপাস লঞ্চার হিসেবে কাজ করে এবং একটি সেমি-অ্যাকটিভ লেজার (SAL) সিকার দিয়ে সজ্জিত, যা এটিকে দূরবর্তী লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত করতে দেয়।

LIG Nex1 এছাড়াও ড্রোন ক্ষেত্রের জন্য একটি ব্যাপক সমাধান চালু করেছে। ’40 কেজি ট্রান্সপোর্ট মাল্টিকপ্টার ড্রোন সিস্টেম’ একটি হাইব্রিড ইঞ্জিন সিস্টেম ব্যবহার করে যা একটি অভ্যন্তরীণ দহন ইঞ্জিন এবং একটি ব্যাটারিকে একত্রিত করে এবং 40 কেজি পেলোড সহ 60 মিনিটেরও বেশি সময় ধরে উড়তে পারে। আরেকটি মূল বৈশিষ্ট্য, অ্যান্টি-ড্রোন ইন্টিগ্রেটেড সিস্টেম, অজানা ড্রোন সনাক্তকরণ, সনাক্তকরণ এবং নিরপেক্ষ করে জাতীয় গুরুত্বপূর্ণ সুবিধা এবং বন্ধুত্বপূর্ণ বাহিনীকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে।

‘মানবহীন সারফেস শিপ (হাইগুম-৩) + বিগুং’, যাকে ‘গেম চেঞ্জার’ হিসেবে মূল্যায়ন করা হয়, সেটিও প্রদর্শন করা হয়। LIG Nex1 স্বাধীনভাবে একটি 2.75-ইঞ্চি গাইডেড রকেটের (Bigung) জন্য একটি লঞ্চার তৈরি করে তার ক্ষমতা আরও শক্তিশালী করছে যা একটি ছোট মানববিহীন পৃষ্ঠের জাহাজে মাউন্ট করা যেতে পারে।

‘ইন্টেলিজেন্ট কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম’, যা কোরিয়ার ফুল-ডোমেন জয়েন্ট কমান্ড অ্যান্ড কন্ট্রোল (JADC2) এর ভিত্তি হয়ে উঠবে, এটিও একটি অর্থবহ প্রদর্শনী ছিল। এই সিস্টেমটি একটি AI-ভিত্তিক প্ল্যাটফর্ম ব্যবহার করে যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি চিনতে এবং ভিজ্যুয়ালাইজ করার জন্য দ্রুত কমান্ডের সিদ্ধান্তগুলিকে সমর্থন করে।

পোর্টেবল সারফেস-টু-এয়ার গাইডেড মিসাইল ‘শিংগুং’, নিম্ন-উচ্চতা মাল্টি-লেয়ার এয়ার ডিফেন্স নেটওয়ার্কের একটি মূল উপাদান, দূরপাল্লার আর্টিলারি ইন্টারসেপশন সিস্টেম, পদাতিক বাহিনীর জন্য মধ্য-পাল্লার গাইডেড ক্ষেপণাস্ত্র ‘হিউংগুং’ এবং কামান রাডার ‘চেওংগুং’। -II.’, কাউন্টার ফায়ার অপারেশনের জন্য একটি মূল সম্পদ। বিদেশী বাজারকে লক্ষ্য করে কৌশলগত অস্ত্রও চালু করা হয়েছিল।

LIG Nex1-এর CEO Shin Ik-hyeon, এই সময়ে প্রবর্তিত সমাধানটির কার্যকারিতা সম্পর্কে একটি আশাবাদী দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন। তিনি বলেন, “আমরা আশা করি যে এই প্রদর্শনীতে উপস্থাপিত সমাধানগুলি শুধুমাত্র কোরিয়ার সামরিক সক্ষমতা উন্নত করতেই নয়, কে-ডিফেন্সের বিশ্বব্যাপী উপস্থিতি সম্প্রসারণেও অবদান রাখবে।”

Related Articles

Back to top button