সর্বশেষ সংবাদ

কোরিয়ান শিল্প কন্টেইনার জাহাজের বাজারে আধিপত্যের জন্য চীনের চাপ অনুভব করছে

2 অক্টোবর, কোরিয়ার তিনটি বৃহত্তম জাহাজ নির্মাতা – HD Korea Shipbuilding & Marine Engineering, Samsung Heavy Industries এবং Hanwha Marine & Engineering – একই সাথে প্রায় KRW 2.1051 ট্রিলিয়ন (প্রায় $1.62 বিলিয়ন) মূল্যের নতুন জাহাজ চুক্তি ঘোষণা করেছে। তিনটি কোম্পানির অর্ডার করা আটটি জাহাজই উচ্চ মূল্য সংযোজিত জাহাজ। বিশেষ করে, হানওয়া ওশান দ্বারা অর্ডার করা এলএনজি-এফএসআরইউ-এর প্রতি জাহাজে $400 মিলিয়নের বেশি খরচ হয়, যা একটি সাধারণ এলএনজি ক্যারিয়ারের গড় মূল্য $265 মিলিয়নের চেয়ে $100 মিলিয়ন বেশি।

যাইহোক, এই গুরুত্বপূর্ণ চুক্তি সত্ত্বেও, কোরিয়ান জাহাজ নির্মাণ শিল্প ক্রমবর্ধমান সংকটের অনুভূতি অনুভব করছে। 3 তারিখে (স্থানীয় সময়) শিল্প সূত্রের মতে, এই বছর 7,000 টিইইউ (1 টিইইউ = 1 20-ফুট কন্টেইনার) বা তার বেশি অর্ডার করা 191টি কন্টেইনার জাহাজের মধ্যে, চীনে 177টি জাহাজ বা 92.7% ছিল৷ বৈশ্বিক শিপিং কোম্পানিগুলির সাম্প্রতিক বড় আকারের কন্টেইনার শিপ অর্ডারগুলিতে এই পরিবর্তনটি বিশেষভাবে লক্ষণীয়, এবং কোরিয়ান শিপইয়ার্ডগুলির তুলনায় চীনা শিপইয়ার্ডগুলিকে অগ্রাধিকার দেওয়া হয় এমন ক্ষেত্রে ক্রমবর্ধমান সংখ্যা রয়েছে৷

জার্মানির হ্যাপাগ-লয়েড সম্প্রতি দেশীয় শিপইয়ার্ডগুলির সাথে অনুসন্ধানের পরে একটি চীনা শিপইয়ার্ড থেকে 30 টি কন্টেইনার জাহাজের অর্ডার দিয়েছে। একইভাবে, সুইজারল্যান্ডের এমএসসি এবং গ্রিসের ক্যাপিটাল মেরিটাইম প্রতিটি চীনে 10টি কন্টেইনার জাহাজ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। ডেনমার্কের মারস্ক, যা মূলত কোরিয়ান জাহাজ নির্মাতাদের সাথে সহযোগিতা করেছে, চীনা শিপইয়ার্ড থেকে মোট 22 টি কন্টেইনার জাহাজের অর্ডার দেওয়ার পরিকল্পনা করছে বলে জানা গেছে। এই প্রবণতাটি কোরিয়ান জাহাজ নির্মাণ শিল্পের জন্য বিপদের ঘণ্টা বাজছে, যা ঐতিহাসিকভাবে এলএনজি ক্যারিয়ার এবং কন্টেইনার জাহাজের মতো উচ্চ-মূল্যের জাহাজের বাজারে আধিপত্য বিস্তার করেছে।

নতুন জাহাজের ব্যয়ের সামগ্রিক বৃদ্ধি এবং আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) পরিবেশগত নিয়ম মেনে চলার জন্য সবুজ ব্যবস্থা গ্রহণের কারণে কনটেইনার জাহাজের লাভজনকতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। 22,000-24,000 TEU-এর একটি খুব বড় কন্টেইনার জাহাজের দাম বর্তমানে $273 মিলিয়ন। কনটেইনার জাহাজগুলি সাধারণত সিরিজে উত্পাদিত হয়, যার অর্থ একাধিক জাহাজ একক নকশা থেকে তৈরি করা হয়, উত্পাদন দক্ষতা বৃদ্ধি করে। অপেক্ষাকৃত কম ডক ব্যবহারের সময় শিপইয়ার্ডের ডক অপারেশনের জন্য ইতিবাচক দিক রয়েছে।

আইএম সিকিউরিটিজের একজন গবেষক ব্যুন ইয়ং-জিন বলেছেন, “চীন থেকে অর্ডার অব্যাহত থাকলেও কোরিয়ার কন্টেইনার জাহাজের অর্ডার জুলাই থেকে স্থগিত করা হয়েছে। “এটি কোরিয়ান শিপইয়ার্ডগুলির জন্য একটি জরুরী পরিস্থিতি নয়, যা 2008 সালের পর থেকে অর্ডারের বৃহত্তম ব্যাকলগ রেকর্ড করছে, তবে এটি অনস্বীকার্য যে এটি কিছুটা হতাশাজনক ফলাফল,” তিনি বলেছিলেন।

শিল্পটি মূল্যায়ন করে যে চীন সফলভাবে কম দামে এবং দ্রুত ডেলিভারি প্রকল্পগুলি সম্পাদন করে বিশ্ব জাহাজ মালিকদের আস্থা অর্জন করছে। প্রকৃতপক্ষে, এটি জানা যায় যে কোরিয়া এবং চীনের মধ্যে বিতরণের সময়সূচীর মধ্যে আর উল্লেখযোগ্য পার্থক্য নেই। যেহেতু বৈশ্বিক শিপিং কোম্পানিগুলো কন্টেইনার শিপ মার্কেটে সক্রিয়ভাবে বিনিয়োগ করছে, চীনের আধিপত্যের কারণে কোরিয়ান জাহাজ নির্মাণে সংকটের অনুভূতি বাড়ছে।

একজন শিল্প কর্মকর্তা বলেছেন, “পরিবেশ-বান্ধব কন্টেইনার জাহাজ প্রতিস্থাপনের প্রবণতা আপাতত অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে,” এবং যোগ করেছেন, “উচ্চ মূল্য সংযোজিত অতি-বড় কন্টেইনার জাহাজকে কেন্দ্র করে একটি অর্ডারিং কৌশল সক্রিয়ভাবে অনুসরণ করার প্রয়োজন রয়েছে। এলএনজি ক্যারিয়ারের সাথে তুলনীয়।”

ইতিমধ্যে, গার্হস্থ্য জাহাজ নির্মাণ শিল্প একটি নির্বাচনী অর্ডারিং কৌশলের মাধ্যমে উচ্চ-লাভকারী প্রকল্পগুলিতে মনোনিবেশ করছে। এই অসুবিধা সত্ত্বেও, HD কোরিয়া শিপবিল্ডিং অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, স্যামসাং হেভি ইন্ডাস্ট্রিজ এবং হানওয়া ওশানের দ্বারা সম্প্রতি ঘোষিত চুক্তিগুলি উচ্চ মূল্য-সংযোজিত অর্ডারগুলি সুরক্ষিত করার জন্য তাদের অব্যাহত প্রতিশ্রুতি প্রদর্শন করে। প্রতি জাহাজে $400 মিলিয়নেরও বেশি ব্যয়ে হানওয়া ওশান দ্বারা আদেশ করা এলএনজি-এফএসআরইউ স্পষ্টভাবে এই উচ্চ মূল্য সংযোজন প্রকল্পগুলিতে তার ফোকাস প্রদর্শন করে।

Related Articles

Back to top button