সর্বশেষ সংবাদ

এফটিসি ট্যাক্সি অ্যাপ বাজারে একচেটিয়া অনুশীলনের জন্য কাকাও মোবিলিটি KRW 72.4 বিলিয়ন জরিমানা করেছে

ফেয়ার ট্রেড কমিশন (FTC) কাকাও মোবিলিটির উপর KRW 72.4 বিলিয়ন জরিমানা আরোপ করেছে এবং কোরিয়ান ট্যাক্সি অ্যাপ বাজারে একচেটিয়া অনুশীলনের জন্য এটিকে বিচার করার অনুরোধ করেছে। 2 অক্টোবরে ঘোষিত এই সিদ্ধান্তটি কাকাও-এর জন্য একটি গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রক ব্যবস্থা, যা কাকাও প্ল্যাটফর্মের মাধ্যমে ‘জেনারেল কল’ এবং ‘ফ্রাঞ্চাইজ কল’ পরিষেবাগুলি পরিচালনা করে।

কাকাও মোবিলিটি, যা 2022 সাল পর্যন্ত মাঝারি আকারের ট্যাক্সি অ্যাপ ল্যান্ডলাইন ফোন বাজারে 96% মার্কেট শেয়ার ধারণ করে, তার আধিপত্য বজায় রাখতে এবং শক্তিশালী করার জন্য দুর্নীতিতে জড়িত থাকার জন্য সমালোচিত হয়েছে। কোম্পানিটি পেইড চালকের সংখ্যা বাড়ানোর উপায় খুঁজছে, যার মধ্যে রয়েছে তার সহযোগী প্রতিষ্ঠান KakaoT Blue-এর থেকে, এবং প্রতিযোগী ফ্র্যাঞ্চাইজি ট্যাক্সি অপারেটরদের বাজার থেকে বাদ দেওয়ার ব্যবস্থা বাস্তবায়ন করেছে।

ফেয়ার ট্রেড কমিশনের তদন্তের ফলস্বরূপ, এটি প্রকাশ পেয়েছে যে কাকাও মোবিলিটি UT, Tada, Banban এবং Macaron ট্যাক্সি সহ চারটি প্রতিযোগী ফ্র্যাঞ্চাইজ ট্যাক্সি অপারেটরকে তাদের চালকদের KakaoT ল্যান্ডলাইন ফোন ব্যবহারের জন্য ফি প্রদানের জন্য চাপ দিয়েছিল। যেহেতু এই অপারেটরগুলি কাকাও টি অ্যাপের মাধ্যমে গৃহীত ফিগুলির জন্য এই ফিগুলি চার্জ করে না, তাই এই দাবিটি অসম্ভাব্য বলে মনে করা হয়েছিল।

কাকাও মোবিলিটির জন্য এই অপারেটরদের অংশীদারিত্ব চুক্তিতে স্বাক্ষর করার প্রয়োজন ছিল যা তাদের রিয়েল টাইমে অনুমোদিত ট্যাক্সি অপারেশন তথ্য এবং বাণিজ্য গোপনীয়তা সংগ্রহ করতে দেয়। কোম্পানিটি অপারেটরদের সাথে যুক্ত ড্রাইভারদের জন্য নিয়মিত কাকাও কল ব্লক করার হুমকি দিয়েছে যারা মেনে চলে না। ফলস্বরূপ, ব্যানবান ট্যাক্সি এবং ম্যাকারন ট্যাক্সি একটি অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করেছে এবং অনুরোধকৃত তথ্য প্রদান করেছে, কিন্তু UT এবং Tada প্রত্যাখ্যান করেছে এবং ফলস্বরূপ, 12,000 টিরও বেশি অংশীদার ড্রাইভারের কাছে Kakaot সাধারণ কলগুলি ব্লক করা হয়েছে।

ফেয়ার ট্রেড কমিশন বিচার করেছে যে এই দাবিগুলির কারণে, প্রতিদ্বন্দ্বী ফ্র্যাঞ্চাইজ ট্যাক্সি অপারেটররা কাকাও মোবিলিটির সাথে স্বাভাবিকভাবে প্রতিযোগিতা করতে পারে না। ফলস্বরূপ, টাডা দ্রুত ক্রমবর্ধমান সংখ্যক ফ্র্যাঞ্চাইজি বাতিলের সম্মুখীন হয়েছে তার অধিভুক্ত ড্রাইভারদের, এবং শেষ পর্যন্ত কাকাও মোবিলিটির সাথে একটি অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করা ছাড়া আর কোন উপায় ছিল না।

এই পদক্ষেপের মাধ্যমে, কাকাও মোবিলিটি শুধুমাত্র সাধারণ ট্যাক্সি বাজারে একটি প্রভাবশালী অবস্থান অর্জন করে নয় বরং তার ফ্র্যাঞ্চাইজ ট্যাক্সি মার্কেট শেয়ারকে 2020 সালে 51% থেকে 2022 সালে 79% এ প্রসারিত করে অপ্রতিরোধ্য বাজারের আধিপত্য অর্জন করেছে।

ফেয়ার ট্রেড কমিশন একটি বিবৃতিতে বলেছে, “আমরা কাকাও মোবিলিটির একচেটিয়া চর্চার জন্য একটি সংশোধন আদেশ এবং KRW 72.4 বিলিয়ন জরিমানা আরোপ করার এবং কোম্পানিটিকে মামলায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি।” কাকাও মোবিলিটি তার ক্রিয়াকলাপকে রক্ষা করেছে, দাবি করেছে, “যাত্রীদের ব্র্যান্ডের বিভ্রান্তি এবং প্রতিযোগী ফ্র্যাঞ্চাইজি ট্যাক্সি অপারেটরদের কাছ থেকে চালকরা ফোনের উত্তর দেওয়ার পরে বাতিল করা কাকাও অ্যাপের গুণমানকে কমিয়ে দিচ্ছে।”

কাকাও মোবিলিটির বিরুদ্ধে নিয়ন্ত্রক ব্যবস্থা বাজারে ন্যায্য প্রতিযোগিতার গুরুত্ব এবং অবিশ্বাস ও ন্যায্য বাণিজ্য আইন প্রয়োগে ফেয়ার ট্রেড কমিশনের ভূমিকার উপর জোর দেয়। এই ঘটনাটি কোরিয়ান ট্যাক্সি অ্যাপ মার্কেটে কাকাও মোবিলিটির উল্লেখযোগ্য প্রভাব এবং শিল্পে কাকাও মোবিলিটির সম্ভাব্য প্রভাবকে স্পষ্টভাবে প্রদর্শন করে। প্রসিকিউশনের ফলাফল এবং ভবিষ্যতের অগ্রগতি শিল্প স্টেকহোল্ডার এবং ভোক্তাদের দ্বারা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে।

Related Articles

Back to top button