সর্বশেষ সংবাদ

এইচডি হুন্ডাই হেভি ইন্ডাস্ট্রিজ রপ্তানি সাবমেরিনের জন্য মৌলিক অনুমোদনের মাইলফলক অর্জন করেছে

এই বছরের জানুয়ারিতে, এইচডি হুন্ডাই হেভি ইন্ডাস্ট্রিজ নরওয়েজিয়ান রেজিস্টার অফ শিপিং (ডিএনভি) এবং কোরিয়া রেজিস্টার (কেআর) এর সাথে একটি ব্যবসায়িক চুক্তি স্বাক্ষর করে প্রতিরক্ষা শিল্পে একটি বিশাল অগ্রগতি করেছে। এই সহযোগিতার মাধ্যমে, আমরা কোরিয়ায় প্রথম ‘সাবমেরিন সেফটি সার্টিফিকেশন সিস্টেম’ চালু করেছি এবং কঠোর আন্তর্জাতিক নিরাপত্তা মান পূরণ করেছি।

2শে সেপ্টেম্বর, HD Hyundai Heavy Industries DNV এবং কোরিয়া থেকে 2,300 টন রপ্তানি সাবমেরিনের জন্য নীতিগত অনুমোদন (AIP) পেয়ে একটি মাইলফলক অর্জন করেছে। এই অনুমোদনটি DNV-এর নেভাল সাবমেরিন বিধি এবং কোরিয়ার ইন্টারন্যাশনাল নেভাল সেফটি অ্যাসোসিয়েশন (INSA) মানগুলির উপর ভিত্তি করে এবং এটি কোরিয়ায় অর্জিত প্রথম সার্টিফিকেশন।

নীতিতে গ্রহণযোগ্যতা (AIP) একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যা একটি নকশার নির্ভরযোগ্যতা এবং কার্যক্ষমতার সম্ভাব্যতা যাচাই করে। এই সার্টিফিকেশনের মাধ্যমে, এইচডি হুন্ডাই হেভি ইন্ডাস্ট্রিজের HDS-2300 সাবমেরিন আন্তর্জাতিক নিরাপত্তা মান পূরণকারী হিসেবে স্বীকৃত হয়েছে, নিজেকে কে-সাবমেরিনের একটি শীর্ষস্থানীয় বিশ্ব রপ্তানিকারক হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

HDS-2300 সাবমেরিন, যেটি সম্প্রতি মৌলিক অনুমোদন (AIP) পেয়েছে, হল HD Hyundai Heavy Industries-এর মালিকানাধীন প্রযুক্তির সাহায্যে তৈরি একটি মডেল। সাবমেরিনটি 2,300 টন সারফেস ডিসপ্লেসমেন্ট, 73.0 মিটার দৈর্ঘ্য, 8.5 মিটার একটি বিম এবং 20 নট (প্রায় 37 কিমি/ঘন্টা) সর্বোচ্চ পৃষ্ঠের গতিবেগ নিয়ে গর্ব করে।

এইচডি হুন্ডাই হেভি ইন্ডাস্ট্রিজের স্পেশাল শিপ বিজনেস ডিভিশনের প্রধান ওন-হো জু, পারফরম্যান্স নিয়ে তার সন্তুষ্টি প্রকাশ করেছেন, বলেছেন, “আমি কোরিয়ায় প্রথম সাবমেরিনের জন্য আন্তর্জাতিক নিরাপত্তা মান প্রয়োগ করতে পেরে এবং বেসিক অনুমোদন (AIP) পেতে পেরে আনন্দিত। দেশীয় এবং আন্তর্জাতিক শ্রেণিবিন্যাস সমিতি থেকে।” তিনি আরও বলেন, “নির্ভরযোগ্য রপ্তানি সাবমেরিন মডেলের উপর ভিত্তি করে, আমরা কেবল সারফেস শিপ মার্কেটেই নয়, বিদেশের সাবমেরিন মার্কেটেও আমাদের অবস্থানকে শক্তিশালী করব।”

আধুনিক নৌ যুদ্ধ এবং প্রতিরক্ষা কৌশলগুলিতে সাবমেরিনগুলির ভূমিকা দ্বারা এই অর্জনের গুরুত্ব জোর দেওয়া হয়। স্টিলথ অপারেশন, নজরদারি এবং সামরিক সংঘাত প্রতিরোধের জন্য সাবমেরিনগুলি গুরুত্বপূর্ণ। DNV এবং KR এর মতো শ্রেণীবিভাগের অনুমোদন, যা জাহাজ এবং অফশোর কাঠামোর নির্মাণ ও পরিচালনার জন্য প্রযুক্তিগত মান স্থাপন এবং বজায় রাখে, নিরাপত্তা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করার জন্য অপরিহার্য।

বিশ্বব্যাপী সাবমেরিন বাজার অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং প্রধান খেলোয়াড়রা আধিপত্যের জন্য প্রতিযোগিতা করছে। সাবমেরিনের চাহিদা এবং সামরিক প্রযুক্তি রপ্তানির কৌশলগত গুরুত্বের কারণে, নীতিগতভাবে এই অনুমোদন (AIP) HD Hyundai Heavy Industries-এর জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সার্টিফিকেশন প্রক্রিয়া, যা একটি সাবমেরিন ডিজাইনের নির্ভরযোগ্যতা এবং কার্যকারিতা সম্ভাব্যতা যাচাই করে, এটি সাবমেরিন উন্নয়ন এবং রপ্তানির একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

Related Articles

Back to top button