শিল্প ও সাহিত্য

ভ্যান গগের আকাশ: বাস্তব জগতের পদার্থবিদ্যা যা তুলি স্পর্শের নিচে জীবিত

ভিনসেন্ট ভ্যান গগের বিখ্যাত চিত্রকর্ম “দ্য স্টাররি নাইট” একটি ঘূর্ণায়মান নীল আকাশ এবং হলুদ চাঁদ ও তারার সংমিশ্রণ। আকাশের প্রতিটি তারা একটি উজ্জ্বল আলোতে আবৃত, যেন পানির উপর প্রতিফলন। ছবির প্রতিটি তুলি আঁচড়ের মাধ্যমে আকাশের এমন এক মিথ্যা গতির সৃষ্টি হয়েছে, যা বাতাসের ভৌত গতি সম্পর্কে বিজ্ঞানীদেরও ভাবাতে বাধ্য করেছে।

যদিও চিত্রকর্মে আকাশের গতি পরিমাপ করা যায় না, তুলি আঁচড়ের নিরীক্ষা করা সম্ভব। এই সপ্তাহে “ফিজিক্স অফ ফ্লুইডস” নামক জার্নালে এআইপি পাবলিশিংয়ের অধীনে প্রকাশিত একটি প্রবন্ধে, চীনা ও ফরাসি সামুদ্রিক বিজ্ঞান ও তরল গতিবিদ্যার বিশেষজ্ঞরা ভ্যান গগের চিত্রকর্ম বিশ্লেষণ করে ‘গোপন তরঙ্গ’ খুঁজে পেয়েছেন, যা তিনি তাঁর তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছিলেন।

গবেষক ইয়ংজিয়াং হুয়াং বলেছেন, “তুলির আঁচড়ের আকার বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। উচ্চ রেজুলেশনের ডিজিটাল ছবির মাধ্যমে, আমরা তুলির আঁচড়ের সঠিক আকার পরিমাপ করতে এবং তা ভৌত তরঙ্গের তত্ত্বের সাথে তুলনা করতে সক্ষম হয়েছিলাম।”

তারা তুলির আঁচড়কে বাতাসে ঘূর্ণায়মান পাতার মতো ব্যবহার করে আকাশের অদৃশ্য বায়ুর শক্তি, আকৃতি এবং পরিসরের বিশ্লেষণ করেছেন। এখানে আলোর উজ্জ্বলতা ছিল বায়ুর গতির সমতুল্য, যা তুলি আঁচড়ের মাধ্যমে প্রকাশিত হয়েছে।

হুয়াং বলেন, “এটি প্রকৃতির গভীর ও অন্তর্দৃষ্টিপূর্ণ বোঝাপড়ার প্রতিফলন। ভ্যান গগ সম্ভবত মেঘ ও বাতাসের গতিবিধি পর্যবেক্ষণ করেছেন, অথবা তাঁর প্রাকৃতিক অনুভূতির মাধ্যমে আকাশের গতিশীলতা তুলে ধরেছেন।”

গবেষকরা চিত্রকর্মের প্রধান ১৪টি ঘূর্ণায়মান আকৃতির বিশ্লেষণ করেন, যাতে তাঁরা বায়বীয় তরঙ্গের শক্তি স্থানান্তর তত্ত্বের সাথে এর সাদৃশ্য খুঁজে পান। এই তত্ত্বটি বলে যে বায়ুর প্রবাহের বড় থেকে ছোট পর্যায়ে শক্তি স্থানান্তরিত হয়।

তারা আবিষ্কার করেন, পুরো চিত্রটি কোলমোগোরভের তত্ত্বের সাথে সামঞ্জস্যপূর্ণ, যা বায়ুর গতিবিধি এবং বায়ুর স্কেলের মাপকাঠি হিসেবে গণ্য হয়। চিত্রের ক্ষুদ্র পরিসরের তুলির আঁচড়েও একই ধরনের শক্তির প্রসারণ লক্ষ করা গেছে, যা বাতাসের ক্ষুদ্র পর্যায়ের শক্তির আন্দোলন ব্যাখ্যা করে।

একই বায়বীয় সিস্টেমে এই দুই ধরনের তরঙ্গবিদ্যা পাওয়া অত্যন্ত বিরল, যা তাঁদের গবেষণার মূল উৎসাহ ছিল।

হুয়াং আরও বলেন, “তরঙ্গ একটি প্রাকৃতিক বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয় উচ্চ রেনল্ডস প্রবাহে, যেখানে জড়তা প্রধান ভূমিকা পালন করে, কিন্তু সাম্প্রতিক গবেষণায় দেখা যাচ্ছে, নিম্ন রেনল্ডস প্রবাহেও তরঙ্গের মতো প্রক্রিয়া তৈরি হতে পারে, যেখানে সান্দ্রতা বেশি প্রভাবশালী।”