রাজস্থানের DIET-কে শক্তিশালী করা: স্টারলাইটের EdIndia ফাউন্ডেশন শিক্ষক প্রশিক্ষণের উন্নতির জন্য সহযোগিতামূলক প্রচেষ্টার নেতৃত্ব দেয়
শিক্ষা

রাজস্থানের DIET-কে শক্তিশালী করা: স্টারলাইটের EdIndia ফাউন্ডেশন শিক্ষক প্রশিক্ষণের উন্নতির জন্য সহযোগিতামূলক প্রচেষ্টার নেতৃত্ব দেয়

বেঙ্গালুরু: EdIndia ফাউন্ডেশন, স্টারলাইট পাওয়ারের কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (CSR) শাখা, রাজস্থানের 33টি ডিস্ট্রিক্ট ইনস্টিটিউট অফ এডুকেশন অ্যান্ড ট্রেনিং (DIETs) এর ক্ষমতা বাড়ানোর জন্য Ignus Pahal এবং UNICEF-এর সাথে RSCERT-এর উদ্যোগকে সমর্থন করছে৷ এই সহযোগিতার লক্ষ্য হল জাতীয় শিক্ষা নীতি (NEP) 2020-এর সাথে সামঞ্জস্য রেখে শিক্ষক প্রশিক্ষণের জন্য এই DIET-গুলিকে সেন্টার অফ এক্সিলেন্সে (CoEs) রূপান্তর করা।

উদয়পুরে কার্যকর প্রাক-সার্ভিস এবং ইন-সার্ভিস শিক্ষক প্রশিক্ষণ প্রদানের জন্য DIET-এর প্রাতিষ্ঠানিক ক্ষমতা জোরদার করার জন্য একটি রোডম্যাপ তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে দুদিনের কর্মশালাটি আয়োজিত হয়েছিল। RSCERT-এর অতিরিক্ত পরিচালক জনাব কৈলাশ তেলি, শিক্ষাগত মান এবং ফলাফল বৃদ্ধিতে DIET-এর গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন। বিভাগীয় প্রধান, শ্রীমতি নির্মলা শর্মা বলেছেন যে একটি ব্যাপক কৌশলগত পরিকল্পনা তৈরি করা হচ্ছে DIET অনুষদের ব্রেইনস্টর্মিংয়ের মাধ্যমে তাদের ক্ষমতা বাড়ানোর জন্য এবং তাদের ভূমিকা ও দায়িত্ব পালনের জন্য। ইউনিসেফ, RSCERT, Sterlite EdIndia Foundation, Ignus Pahal, Piramal, Azim Premji Foundation, Tata Trust এবং অন্যান্য সংস্থার প্রতিনিধিদের সাথে 33 টি DIET-এর শিক্ষা আধিকারিকরা এই ইভেন্টে অংশগ্রহণ করেছিলেন। অনুষ্ঠানটি সমন্বয় করেন জনাব চেনারাম সেরভী।

এই উদ্যোগের কথা বলতে গিয়ে, স্টারলাইট এডইন্ডিয়া ফাউন্ডেশনের ডিরেক্টর সোনাক্ষী আগরওয়াল বলেছেন, “আমাদের লক্ষ্য হল শিক্ষক প্রশিক্ষণের জন্য উদ্ভাবন এবং উৎকর্ষের হাব হয়ে উঠতে DIET-কে সহায়তা করা। ক্রমাগত পেশাদার উন্নয়ন এবং সম্পদ বর্ধনের উপর দৃষ্টি নিবদ্ধ করে, আমরা রাজস্থানের শিক্ষা বাস্তুতন্ত্রের উপর একটি দীর্ঘস্থায়ী প্রভাব তৈরি করার আশা করি। এই অংশীদারিত্ব সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে শিক্ষাগত অ্যাক্সেস এবং গুণমান উন্নত করার জন্য আমাদের প্রতিশ্রুতির সাথে সারিবদ্ধ।”

স্টারলাইট এডইন্ডিয়া ফাউন্ডেশনের প্রধান অ্যান্টনি নেলিসেরি RSCERT-এর উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এবং এটিকে একটি জাতীয় পাইলট প্রোগ্রাম বলে অভিহিত করেছেন, যার অংশ হতে পেরে EdIndia গর্বিত।

EdIndia ফাউন্ডেশন মূল স্টেকহোল্ডারদের সাথে সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে শিক্ষক প্রশিক্ষণ এবং শিক্ষাগত অবকাঠামোর উন্নতিতে অবদান রাখে এমন উদ্যোগগুলিকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।