সেপ্টেম্বর 16, 2024

মুম্বাই বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষা ভর্তি প্রক্রিয়া শুরু: আবেদন করুন ২২ আগস্টের মধ্যে

1 min read

মুম্বাই বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিস্ট্যান্স অ্যান্ড অনলাইন এডুকেশন (CDOE) প্রথম এবং দ্বিতীয় বর্ষের স্নাতকোত্তর কোর্সের জন্য ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। আগ্রহী শিক্ষার্থীরা প্রথম বর্ষের বিভিন্ন স্নাতকোত্তর কোর্সের জন্য ২২ আগস্টের মধ্যে তাদের আবেদন জমা দিতে পারবেন।

জাতীয় শিক্ষা নীতির নির্দেশিকা অনুযায়ী, CDOE-তে প্রথম সেমিস্টারের স্নাতকোত্তর কোর্সের জন্য ভর্তির প্রক্রিয়া এখন চলছে। উপলব্ধ কোর্সগুলির মধ্যে রয়েছে ইতিহাস, সমাজবিজ্ঞান, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, মারাঠি, হিন্দি, ইংরেজি, ভূগোল, মনোবিজ্ঞান, যোগাযোগ ও সাংবাদিকতা, জনসংযোগ, হিসাববিজ্ঞানে এম.কম, গণিতে এম.এসসি, তথ্য প্রযুক্তি এবং কম্পিউটার বিজ্ঞানে এম.এসসি।

১. প্রথম এবং দ্বিতীয় বর্ষের ভর্তি: শিক্ষার্থীরা এম.এ. শিক্ষায়, পাশাপাশি দ্বিতীয় বর্ষের ভর্তি জন্য এম.এ. ইতিহাস, সমাজবিজ্ঞান, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, মারাঠি, হিন্দি, ইংরেজি, ভূগোল, মনোবিজ্ঞান, যোগাযোগ ও সাংবাদিকতা, জনসংযোগ, হিসাববিজ্ঞানে এম.কম, ব্যবস্থাপনায় এম.কম, গণিতে এম.এসসি, তথ্য প্রযুক্তি এবং কম্পিউটার বিজ্ঞানে এম.এসসি-এর জন্য আবেদন করতে পারেন। এই কোর্সগুলির জন্য আবেদন জানালার সময়কাল ৯ আগস্ট থেকে ২২ আগস্ট পর্যন্ত।

২. পিজিডিএফএম কোর্স: স্নাতকোত্তর ডিপ্লোমা ইন ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট (পিজিডিএফএম)-এর ভর্তি প্রক্রিয়াও এই সময়ে সম্পন্ন হবে। দূরশিক্ষা এবং অনলাইন শিক্ষা শিক্ষার্থীদের জন্য একটি কার্যকর বিকল্প প্রদান করে যারা নিয়মিত কলেজে ভর্তি হতে পারেনি বা যাদের পড়াশোনা বাধাপ্রাপ্ত হয়েছে।

দ্বিতীয় বর্ষের ভর্তি: দ্বিতীয় বর্ষের স্নাতকোত্তর কোর্সগুলির জন্য ভর্তি প্রক্রিয়া ৯ আগস্ট থেকে ২২ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে। এর মধ্যে রয়েছে বি.এ., বি.কম, বি.কম (হিসাব ও অর্থ), তথ্য প্রযুক্তিতে বি.এসসি এবং কম্পিউটার বিজ্ঞানে বি.এসসি। ভর্তি প্রক্রিয়া সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে CDOE-এর বিভাগীয় কেন্দ্রগুলি, যা চার্চগেট, থানে, কাল্যান, রত্নগিরি এবং সাওয়ান্তওয়াডিতে অবস্থিত, ভর্তি পরামর্শ এবং পাঠ্যসামগ্রী বিতরণ করবে। আরও তথ্যের জন্য, আগ্রহী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট বা স্থানীয় বিভাগীয় কেন্দ্রের সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে।