সেপ্টেম্বর 19, 2024

ভারতীয় অভিভাবকরা নিজেদের অবসরের চেয়ে সন্তানদের বিদেশি শিক্ষায় গুরুত্ব দিচ্ছেন

1 min read

সম্প্রতি HSBC প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, ধনী ভারতীয়দের ৮ জনের মধ্যে ১০ জন চান যে তাদের সন্তান বিদেশে পড়াশোনা করুক, অথবা ইতোমধ্যে তাদের একজন সন্তান বিদেশে পড়াশোনা করছে। তবে, তাদের মধ্যে মাত্র ৫৩% তাদের সন্তানের বিদেশি শিক্ষার জন্য সঞ্চয়ের পরিকল্পনা করেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৯০% ভারতীয় অভিভাবক চান তাদের সন্তানের বিদেশি শিক্ষা খরচের জন্য তহবিল সংগ্রহ করতে, এমনকি যদি এতে তাদের অবসর সঞ্চয়ের ৬৪% পর্যন্ত ব্যয় করতে হয়।

HSBC-এর “কোয়ালিটি অফ লাইফ রিপোর্ট” ধনী নাগরিকদের আর্থিক পরিকল্পনার বিভিন্ন দিক তুলে ধরেছে, যা ১২টি বৈশ্বিক বাজার নিয়ে তৈরি হয়েছে। এই দেশগুলির মধ্যে রয়েছে ভারত, হংকং, ইন্দোনেশিয়া, মূল ভূখণ্ড চীন, মালয়েশিয়া, মেক্সিকো, সিঙ্গাপুর, তাইওয়ান, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। তবে, এই প্রতিবেদনটি সম্পূর্ণভাবে ভারতের উপর ভিত্তি করে তৈরি।

প্রতিবেদনে বলা হয়েছে, ১,৪৫৬ জন ধনী ভারতীয়, যাদের বিনিয়োগযোগ্য সম্পদ $১ লাখ থেকে $২০ লাখ পর্যন্ত, এই জরিপে অংশগ্রহণ করেছেন। এখানে প্রতিবেদনের প্রধান কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হয়েছে:

  • ২৭% ভারতীয় অভিভাবক তাদের সন্তানের বিদেশি শিক্ষার জন্য সম্পদ বিক্রির কথা বিবেচনা করবেন।
  • ৪৬% ভারতীয় উত্তরদাতারা ব্যক্তিগত বীমা নীতির উপর নির্ভর করেন, যেখানে ৩৯% তাদের কাছে ব্যক্তিগত এবং সরকারি উভয় বীমা নীতি রয়েছে।
  • ৬২% ধনী ভারতীয় তাদের বিনিয়োগে বৃদ্ধি দেখেছেন, যখন ৩৬% কোনো উল্লেখযোগ্য মুনাফা দেখছেন না।
  • ৮৬% ধনী ভারতীয় ভবিষ্যৎ পরিকল্পনার জন্য সম্পদ ব্যবস্থাপনা পরামর্শকের সাথে পরামর্শ নিতে আগ্রহী।
  • ধনী ভারতীয়রা যেসব প্রধান ক্ষেত্রে বিনিয়োগ করছেন তার মধ্যে রয়েছে ই-কমার্স এবং ডিজিটাল পেমেন্ট, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং পরিচ্ছন্ন প্রযুক্তি, এবং স্বাস্থ্যসেবা ও জীবপ্রযুক্তি।
  • ৮৭% ধনী ভারতীয় অভিভাবক সেই দেশে সম্পত্তি কেনার কথা বিবেচনা করছেন, যেখানে তাদের সন্তান পড়াশোনা করছে।