সেপ্টেম্বর 16, 2024

ওপেক প্লাস তেলের উৎপাদন বাড়ানোর পরিকল্পনা স্থগিত করল

অক্টোবর থেকে আটটি দেশ, যার মধ্যে সৌদি আরবও রয়েছে, তাদের তেলের উৎপাদন ধীরে ধীরে বাড়ানোর পরিকল্পনা করেছিল। তবে দুর্বল বাজার পরিস্থিতির কারণে এই পরিকল্পনা পরিবর্তিত হয়েছে। তেলের মূল্য এতে সাময়িকভাবে প্রভাবিত হয়েছে।

ওপেক প্লাস জোটের সদস্যরা ঘোষণা করেছে যে, তারা অক্টোবর থেকে পরিকল্পিত উৎপাদন বাড়ানোর পরিকল্পনাকে দুই মাসের জন্য স্থগিত করেছে। তবে তেলের মূল্য এই সিদ্ধান্ত থেকে বিশেষ প্রভাবিত হয়নি।

ব্রেন্ট ক্রুড তেলের দাম এখনও প্রায় ৭৩ মার্কিন ডলার প্রতি ব্যারেল হিসাবে রয়েছে। গত শুক্রবার, তেলের মূল্য মানসিকভাবে গুরুত্বপূর্ণ ৭৫ ডলারের নিচে নেমেছিল। এরপর থেকে এটি পুনরুদ্ধার হয়নি। এই মূল্যহ্রাসের পেছনে ছিল গুজব যে, তেল উৎপাদনকারী দেশগুলো তাদের উৎপাদন অক্টোবর থেকে পরিকল্পনা অনুযায়ী বাড়াতে পারে। তবে বিশ্লেষকরা আগে থেকেই এই পরিকল্পনা স্থগিত হবে বলে আশা করেছিলেন, যা অবশেষে সত্য হয়েছে।

পূর্ববর্তী ঘটনা: ২০২৩ সালের নভেম্বরের শেষের দিকে ওপেক প্লাসের সদস্য দেশগুলো — সৌদি আরব, আলজেরিয়া, কাজাখস্তান, কুয়েত, ওমান, ইরাক, সংযুক্ত আরব আমিরাত এবং রাশিয়া সম্মিলিতভাবে দিনে ২.২ মিলিয়ন ব্যারেল তেল বাজার থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছিল। এই একতরফা কাটছাঁটগুলো তেল জোটের সামগ্রিক উৎপাদন কমানোর পরিকল্পনাকে সম্পূর্ণ করে, যা ২০২২ সাল থেকে বিদ্যমান।

অতিরিক্ত সরবরাহের আশঙ্কা? ২০২৪ সালের জুনে ওপেক প্লাসের বৈঠকে আটটি দেশ সিদ্ধান্ত নেয় যে, তারা অক্টোবর থেকে তাদের একতরফা উৎপাদন কমানোর পদক্ষেপগুলো ধীরে ধীরে তুলে নেবে এবং পুনরায় তেলের উৎপাদন বাড়াবে। ২০২৫ সালের শেষ নাগাদ তাদের উৎপাদন সেই অবস্থায় ফিরে আসার কথা ছিল, যেখানে এটি ছিল নিজেদের উপর আরোপিত উৎপাদন হ্রাসের আগে। এর মানে হলো, অক্টোবর থেকে প্রতিদিন প্রায় ১৮০,০০০ ব্যারেল তেল বাজারে অতিরিক্ত প্রবাহিত হতো।